Header Ads

Header ADS

আমার ছাদের বাগান (পর্ব - ২)




প্রথম পর্ব যেখানে শেষ করেছি সেখান থেকেই শুরু করলাম। আসলে ঢেঁড়সের কথাগুলো এক ব্লগেই শেষ করতে পারতাম কিন্তু আজকে যে কথা গুলো বলব সেগুলো আজকেই আমার মাথায় এসেছে। তাই আর দেরি না করে ল্যাপটপ নিয়ে বসে পড়লাম।
মূলত গাছ থেকে ঢেঁড়স ছেঁড়ার পরে একটা লেখা দেয়ার প্রয়োজন অনুভব করেছি। ফসল ছেঁড়ার কি মজা এটা সম্ভবত শুধুমাত্র যাদের আছে তারা ছাড়া আর কেউ মনে হয় বুঝতে পারবে না। তাই সেই মজাটা শেয়ার করার লোভ সামলাতে পারলাম না। প্রতি ২-৩ দিন পরপর ঢেঁড়স ছিঁড়ে নেয়া যায়। আমার আছে ২৭ টা গাছ। ২-৩ দিন পরপর ১২-১৫ টা ঢেঁড়স পাওয়া যায়। আমার আর আমার স্ত্রীর এক বেলার জন্য একদম যথেষ্ট। দুইটা ছবি শেয়ার করলাম। আসলে প্রায় ১ মাস ধরে ঢেঁড়স দিয়ে যাচ্ছে গাছগুলো তাই ঢেঁড়সের আকৃতি কিছু ছোট হয়ে এসেছে। তবে স্বাদের কথা বললে বলতে হয় এককথায় অসাধারণ!



আচ্ছা ঢেঁড়সের প্রশংসা অনেক শুনলেন এবার একটু অন্য কথায় যাই। টবের মাপের কথা প্রথমেই বলে নেই। অনেকেই বলে থাকেন ১৪-১৮ ইঞ্চির টব লাগে। আমার মতে ৮-১০ ইঞ্চির টব হলেই চলবে। একটি গাছ আমি ৬ ইঞ্চির টবেও লাগিয়েছি এবং সেটা অন্য গাছগুলোর চেয়ে কোন অংশে কম ঢেঁড়স দেয় না। তবে সব দিক বিবেচনা করে বলছি ৮-১২ ইঞ্চি টব হলেই আপনি গাছ লাগাতে পারবেন।
মাটি প্রস্তুত করাটা আরও সহজ। বাজার থেকে সার মাটি কিনতে হবে বা এঁটেল মাটি লাগবে, এসব একেবারেই জরুরি নয়। আমি যেটা করেছি সেটা বলছি, আমাদের এখানকার মাটি সামান্য লাল। এই লাল মাটিতে আমি সামান্য কমপোস্ট মিশিয়েছি। কি পরিমান তা বলছি, ১ কেজি কমপোস্ট (জৈব সার) দিয়ে আমি প্রায় ২০ টা টবের মাটি রেডি করেছি। অর্থাৎ এখানে আপনার খরচ হবে নামমাত্র।
এর আগে বীজ গুলো নিয়ে একটি ছোট পাত্রে মাটি নিয়ে বুনতে পারেন বা টবের মাটিতেই সরাসরি বীজ বুনে দিতে পারেন। ব্যাস আপনার প্রাথমিক কাজ শেষ। এরপর গাছের চারায় প্রতিদিন পানি (পরিমিত) দিলেই চলবে।
৩০ দিন পর গাছে প্রথম ফুল আসবে আর ৪৫-৫০ দিন গাছের বয়স হলেই আপনি ঢেঁড়স ছিঁড়ে নিতে পারবেন। আরেকটা কথা, গাছের বয়স ২৫ দিন হওয়ার পরে অনেকেই মাথাটা ভেঙে দেয়, এটি করা যেতে পারে কারন তাতে ফলন বাড়বে এটা নিশ্চিত।
আগের পর্বে বলেছিলাম, তরল জৈব সার নিয়ে কিছু লিখব। আসলে এটার জন্য আলাদা একটা লেখা তৈরি করতে হবে। সামনে খুব তাড়াতাড়ি লেখাটা নিয়ে আসব ইনশাল্লাহ।  

No comments

Theme images by RBFried. Powered by Blogger.