Header Ads

Header ADS

আমার ছাদের বাগান (পর্ব - ৩)





আগের দুইটা পর্বেই বলেছিলাম তরল জৈব সার নিয়ে একটা লেখা দিব। দেরি না করে আজকেই বসে গেলাম লেখাটি নিয়ে। আসলে লেখাটির ক্ষেত্রে আমি নিজেও একটু তাগিদ অনুভব করছিলাম এই কারনে যে, মাটি, টব, গাছ অনেকেই সহজে সংগ্রহ করতে পারেন কিন্তু ছাদের বাগানে মূল সমস্যা হোল সারের সরবরাহ। আমার পরিচিত অনেকেই ছাদ বাগান করার আগ্রহ হারিয়ে ফেলেছিল কেবল গোবর বা জৈব সার সংগ্রহ করতে পারেনি বলে। আর ছাদের বাগানের টবে আপনি যেইসব গাছ লাগাবেন তাতে রাসায়নিক সার খুব একটা কাজে দিবে না। তাই আমরা যারা ছাদের বাগান করতে আগ্রহী তাদের এটা জানা খুব জরুরি যে কিভাবে ঘরের জিনিস দিয়েই খুব সাধারন পদ্ধতিতে জৈব সার তৈরি করা যায়।
আসলে আমার মনে হয় তরল জৈব সার বানান ছাদের বাগানের সবচেয়ে মজাদার এবং সহজ একটা বিষয়। প্রথমেই আপনাকে বলে নেই আপনার কি কি লাগবে।
১. একটি বালতি
২. একটি ছাঁকনি (একটু বড়)
৩. পানি
৪. মগ
৫. রান্নাঘরের ফেলে দেয়া কাঁচা শাকসবজি, ফলমূলের খোসা, ডিমের খোসা।
ব্যাস এই কয়টা জিনিস আপনার কাছে থাকলে আর কিছু লাগবে না। এবার বানানোর প্রক্রিয়াটা বলে নেই। এটা আরও সহজ। রান্নাঘরের ফেলে দেয়া কাঁচা শাকসবজি, ফলমূলের খোসা, ডিমের খোসাগুলো নিয়ে (সবগুলো বা যেকোনো একটি হলেও চলবে) বালতিতে নিন। এই পরিমানের দ্বিগুন পানি ঢেলে দিন। দুর্গন্ধ যাতে না ছড়ায় সেজন্য একটি ঢাকনা দিয়ে বালতি টা ঢেকে রাখুন। ১-২ দিন পরপর কিছু দিয়ে নেড়ে দিবেন যাতে করে Decompose process টা তাড়াতাড়ি সম্পন্ন হয়। এখানে এই জিনিস গুলোকে পচানোটাই আমাদের মূল উদ্দেশ্য। পচে গেলে এই জিনিস গুলোর নির্জাসটাই তরল জৈব সার হয়ে যাবে। এভাবে ৮-১০ দিন পর আপনার তরল জৈব সার গাছে প্রয়োগ করার জন্য তৈরি হয়ে যাবে। ছাদের বাগানের টবে মাটি যেহেতু নির্দিষ্ট পরিমানে থাকে তাই সরাসরি বালতি থেকে পানিটা গাছে দেয়া যাবে না। আপনাকে সমপরিমান পানি মিশিয়ে নিতে হবে। অর্থাৎ অর্ধেক তরল জৈব সার এবং অর্ধেক নতুন মেশানো পানি। আগে ছাঁকনি দিয়ে সারটা আলাদা করে নিয়ে পানি মেশাবেন। বালতিতে যে খোসাগুলো পড়ে থাকবে টা আপনি আরও বেশ কয়েকবার একই প্রক্রিয়ায় ব্যাবহার করতে পারবেন। তারপর মগ দিয়ে মোটামুটি পরিমানে ছাদের বাগানের টবে তরল জৈব সার প্রয়োগ করতে থাকুন।
একবার আপনার বালতিতে খোসাগুলো রাখার কারনে আপনি প্রতি সপ্তাহেই এই তরল জৈব সার ব্যাবহার করতে পারবেন। নতুন করে খোসা যোগ করলেও কোন সমস্যা নেই। প্রক্রিয়া চালু থাকবে। আর একটা কথা বলে নেই খোসাগুলো একসময় পুরোপুরি পচেগলে যাবে। সেটাকেও শুকিয়ে Compost বানানো যায়। এটা নিয়েও একটি লেখা দেয়ার ইচ্ছে আছে। সামনে খুব তাড়াতাড়ি দিব ইনশাল্লাহ।




No comments

Theme images by RBFried. Powered by Blogger.