Header Ads

Header ADS

"Root Rot" বা "মূল পচা" রোগে করনীয়





বেশ কয়েকদিন ধরেই ভাবছিলাম "Root Rot" বা "মূল পচা" রোগ নিয়ে একটা লেখা দিব। মাঝে কয়েকদিন গ্রামের বাড়িতে থাকার জন্য লেখাটি প্রকাশ করতে পারিনি। আমি মনে করি যারা ছাদ বাগান করে থাকেন তাদের খুব ভাল করে এ বিষয়টি জেনে রাখা উচিত। গত বছর আমার ছাদ বাগানের প্রায় ২৫-৩০ টি ক্যাপ্সিকাম, বোম্বাই মরিচ এবং বড় জাতের মরিচ গাছ মরে যায় কেবল এই "Root Rot" রোগে। তাই ভাবলাম আর দেরি না করে লেখাটি প্রকাশ করা উচিত।



"Root Rot" রোগটি একটি ফাঙ্গাস ঘটিত রোগ। এর মূল কারন গাছের গোঁড়ায় অতিরিক্ত পানি জমে যাওয়া। পানি জমে "Root Rot" ফাঙ্গাস এর জন্ম হয় এবং তা আক্রমন করে গাছের শিকড়ে। আমি কয়েকটি ছবি লেখার সাথে দিয়ে দিয়েছি। দেখার সাথে সাথেই বুঝতে পারবেন আমি কোন রোগটির কথা বলছি। সাধারণত যেসব গাছ এর মূল বা শিকড় অপেক্ষাকৃত নরম সেসব গাছেই এই রোগটি বেশি হয়। মরিচ, ক্যাপ্সিকাম, বেগুন, টমেটোর মত শীতকালীন সবজি গাছ গুলোতেই মূলত এই রোগের প্রাদুর্ভাব বেশি দেখা যায়। আর এখন শীতকাল শুরু হচ্ছে। তাই আরও বেশি সাবধান থাকা ভাল।
যাই হোক আগে বলে নেই কেন এই রোগটি হয়। সাধারণত আমরা যারা ছাদবাগানি আছি, তারা মূলত টবে বা ড্রামে বেশিরভাগ গাছ লাগিয়ে থাকি। এই পাত্র গুলোতে যদি পানি নিষ্কাশন ব্যাবস্থা ভাল না থাকে তাহলে "Root Rot" হতে পারে। গাছ লাগিয়ে দেয়ার পর পানি নিষ্কাশন ব্যাবস্থা কেমন তা নির্ণয় করার আমার একটা নিজস্ব পদ্ধতি আছে। গাছে পানি দেয়ার পর যদি একবেলা রোদ পাওয়ার পর টবের উপরের অংশের মাটি শুকিয়ে যায় তাহলে নিষ্কাশন ব্যাবস্থা খুব ভাল, আর যদি দুই বেলা রোদ পাওয়ার পর শুকিয়ে যায় তাহলে মোটামুটি। উদাহরণ দিয়ে বুঝাই, মনে করি একটি মাটির টবে মরিচ গাছ লাগালাম, আমি যদি সকাল ৮ টার সময় পানি দেই তাহলে একবেলা রোদ পাবে দুপুর ১২টা বা ১টা পর্যন্ত, তখন যদি মাটির উপরের অংশ পুরোপুরি শুকিয়ে যায় তাহলে টবটি সবচেয়ে ভাল অবস্থায় আছে। "Root Rot" হওয়ার সম্ভাবনা নেই বললেই চলে। আর গাছটি যদি দুবেলা অর্থাৎ বিকেল ৫ টা পর্যন্ত রোদ পাওয়ার পর মাটি শুকায় (মানে দুপুরে ভেজা ছিল কিন্তু ৫ টায় গিয়ে দেখলেন মাটি শুকানো) তাহলে টবের অবস্থা মোটামুটি ভাল, আপনাকে শুধু একটু সাবধান থাকতে হবে পানির পরিমান যেন বেশি নাহয়।



আরেকটি কথা বলে রাখি, পানি দেয়ার আসলে কোন ধরাবাধা নিয়ম নেই, আপনি একটি টবের গাছে কতোটুকু পানি দেবেন, তা আসলে গাছের আকার এবং মাটির পরিমানের উপর নির্ভর করে। শীতকালে একটু খেয়াল রাখবেন পানি যেন কোন ক্রমেই গাছের গোঁড়া উপচে না পরে, পুরো টবের মাটি ভিজলেই যথেষ্ট। টবের বা ড্রামের নিচে যথেষ্ট পরিমান ফুটো থাকা দরকার, তারপর মাটি দেয়ার আগে মাঝারি আকারের সুরকি বা পাথর দিয়ে নেবেন, আর তার উপর শুকনো ঘাস পাতা দিয়ে দিতে পারেন (এগুলো নিষ্কাশন ব্যাবস্থা আরও ভাল করবে, আর শুকনো ঘাস পাতা পচে সারও তৈরি করবে)। এসকল বিষয় গুলো খেয়াল রাখলে আশাকরি আর কোন সমস্যা হবে না।
এবার আসি যদি গাছে "Root Rot" হয়েই যায় তাহলে কি করার আছে? আগেই বলে রাখি একবার "Root Rot" হয়ে গেলে সেই গাছ বাঁচানোর সম্ভাবনা নেই বললেই চলে। তারপরও আপনি যেটা করতে পারেন, গাছটা উঠিয়ে শিকড়টা ভালভাবে পরিস্কার করে ফেলুন যাতে কোন মাটি লেগে না থাকে। লম্বায় শিকড়টাকে যথাসম্ভব কেটে অর্ধেক করে ফেলুন। যেই পাতাগুলো শুকিয়ে গেছে সেগুলো কেটে ফেলুন এবং ডালের মাথা কিছুটা ভেঙে দিন। তারপর ভাল নিষ্কাশন ব্যাবস্থা আছে এরকম একটা টবে গাছটি আবার লাগিয়ে দিন। আর এবার লাগানোর পর নতুন ফুল না আশা পর্যন্ত কোন সার না দেয়াই ভাল।
আশাকরি লেখাটি আপনাদের উপকারে আসবে। গত বছর শীতকালে আমার বেশ কয়েকটি গাছ মরে যাওয়ার পর আমার মন যে কি খারাপ হয়েছিল তা কেবল আরেকজন ছাদ বাগানিই বুঝতে পারবে। তাই ভাবলাম এটা নিয়ে একটা লেখা দেই যাতে আর কারোর গাছের সাথে এরকম যেন না হয়। কেউ যদি উপকার পান তাহলেই আমার এই কষ্ট সার্থক হয়েছে মনে করব।




1 comment:

Theme images by RBFried. Powered by Blogger.