Header Ads

Header ADS

মেট্রোরেল – ফার্মগেট




বেশ কয়েক দিন পর ফার্মগেট গেলাম। আগে থেকেই জানা ছিল মেট্রোরেল এর কাজ চলছে এখানে। বিজয় স্বরনী (র‌্যাংগস) থেকে শুরু করে শাহবাগ পর্যন্ত পুরো রাস্তা জুড়ে মেট্রোরেল এর স্থাপনা চলছে পুরো দমে। ফার্মগেট দ্বিতীয় ওভারব্রিজ থেকে দাড়িয়ে দাড়িয়ে বেশ কিছুক্ষন ধরে দেখলাম। সত্যি বলতে ভালই লাগছিল দেখতে। মাঝে মাঝে চার চাকার যানগুলো যখন থমকে দাড়ায় তখন একটু খারাপ লাগে। আসলে অনেক বড় একটা অগ্রগতির জন্য কিছুটা কষ্ট সহ্য করতে হবেই, এটা খুব ভাল মত টের পাওয়া যায় এখানে আসলে। দিনটি শনিবার থাকায় যানজটের জন্য অপেক্ষা করতে হোল বেশ কিছুক্ষন। আর এতেই বোঝা গেল কর্মদিবসে বেশ ভালমতই নাকাল হতে হয় রাস্তা টি ব্যাবহারকারিদের। পুরো রাস্তা জুড়ে যেহেতু কাজ চলছে তাই ৭৫ শতাংশ রাস্তাই আটকে রাখা হয়েছে। মাত্র এক লেনে যান চলাচল করছে এখানে। আমরা যারা রাজধানীবাসী আছি তারা খুব ভাল মতই জানি ১ বা ২ লেন বন্ধ থাকলেই যানজট চরম মাত্রা ধারন করে। আর এখানে তো কেবল একটা লেন চালু।



যাই হোক আমার লেখার উদ্দেশ্য যানজটের মাত্রা বিশ্লেষণ বা সমস্যা তুলে ধরা নয়। তার জন্য অনেক পত্রিকা আর রিপোর্টার ভাইয়েরা আছেন। আর যানজটের কারনে কি কি সমস্যা হয় টা আমার মতই সকলে খুব ভাল করেই জানেন। তাই নতুন করে যদি আমি সেটা নিয়ে লিখতে শুরু করি তাহলে হয়ত লিখে শেষ করা যাবে না। আর যারা আমার এই লেখা পড়বেন তাদের ধৈর্যচ্যুতির কারণও ঘটে যেতে পারে। আর আপাতত এই দণ্ডে দণ্ডিত হওয়ার কোন ইচ্ছাই আমার নেই!
লেখাটার উদ্দেশ্য আসলে আমার কয়েকটা কথা এবং সামান্য অভিজ্ঞতা শেয়ার করা। প্রথমত, সম্ভবত চমৎকার একটি কাজ হতে চলেছে এটি। ১০ বছর আগেও আমরা কি চিন্তা করতে পেরেছি আমাদের শহরে মেট্রোরেল হতে চলেছে? মনে হয় না। এই চমৎকার স্থাপনার সাক্ষী হতে পারাটা অবশ্যই ভাল লাগে। চোখের সামনে অল্প অল্প করে স্বপ্নের মেট্রোরেল মাথা তুলে দাঁড়াচ্ছে এটা দেখতে পারাটাও তো অনেক। দ্বিতীয়ত, যানজট কতখানি লাঘব হবে তা সময়ই বলে দেবে এবং এই প্রশ্নের উত্তর সম্ভবত সংশ্লিষ্ট বিশেষজ্ঞরা ভাল বলতে পারবেন। তারা নিশ্চয়ই ভালমত গবেষণা করেই প্রকল্পটি শুরু করেছেন। তবে তা যেন সমস্যার সাময়িক সমাধান না হয়ে পুরোপুরি সমাধান হয়।



তৃতীয়ত, রাজধানীবাসী এখানে চমৎকার ধৈর্যের পরিচয় দিয়ে চলেছে। সব জায়গায় এতো এতো সমস্যা তারপরেও কোন প্রকার রাও-মাত না করে অপেক্ষা আছে কবে প্রকল্পটি শেষ হবে এবং যানজট নিরসন হবে। নিরসন পুরোপুরি না হলেও সহনীয় মাত্রায় আসলেও রাজধানীবাসী তা হাসিমুখে মেনে নেবে নিশ্চিত।
আসলে কয়েকদিন ধরে চারদিকে এতো সব হতাশার খবর দেখতে দেখতে নিজের চোখে এই প্রকল্পটি দেখার পর মনে হোল “আর কিছু দিন অপেক্ষা করে দেখা যেতে পারে”।

No comments

Theme images by RBFried. Powered by Blogger.