Header Ads

Header ADS

আমার ছাদের বাগান (পর্ব –১০)





আগের পর্বেই বলেছিলাম আমার ছাদবাগানের চেরি টমেটো গাছের পুরো লেখা শেষ করতে কমপক্ষে ৩ টা  পর্ব লাগবে। একটা দিয়ে দিয়েছি। আজকে চেরি টমেটো নিয়ে দ্বিতীয় পর্ব। আসলে আমি যেই বীজ গুলো পেয়েছিলাম সেগুলোর মান ছিল খুবই ভাল, আমার কল্পনার অতিত। কারন আমি সব মিলিয়ে ২৪ টা প্ল্যাস্টিকের বোতল রেডি করেছিলাম গাছ লাগাব বলে। বীজ ছিল ৩০-৩২ টা। বীজ বোনার পর দেখলাম ২৯ টা চারা গজিয়েছে। অর্থাৎ চারা গজানোর ক্ষমতা অসাধারন!  তাই ২৪ টা গাছ লাগানোর পর আরও ৫ টা গাছ রয়ে গিয়েছে, এখনও টবে লাগাতে পারিনি। যাই হোক আসল কথায় আসা যাক।



মাটি কিভাবে তৈরি করেছি তা আমি অনেকবার আমার এই ব্লগেই বলেছি, তারপরও আবার একবার সংক্ষেপে বলছি, বোতলে ফুটো করে নিয়েছি প্রথমে, ফুটোর পরিমান একটু বেশি হওয়া দরকার কারন পানি নিষ্কাসন ব্যাবস্থা টা খুব ভাল হতে হবে। এইটা ভাল না হলে “Root Rot” রোগ হওয়ার সম্ভাবনা আছে। যারা “Root Rot” সম্পর্কে জানেন না তাদের বলছি, এই ব্লগের একটা আলাদা লেখাই আছে “Root Rot” নিয়ে, সেটা পড়ে দেখতে পারেন। আমি আমার প্ল্যাস্টিকের বোতলে কমপক্ষে ৭ টা মাঝারি আকারের ফুটো করেছি। তারপর প্রথমেই, ইটের সুরকি দিয়েছি, তারপর দিয়েছি শুকনো ঘাসপাতা এবং কমপোস্টের শুকনো অংশ। এভাবে প্রায় তিন ভাগের একভাগ বোতল ভরে নিয়েছি। তারপর গোবর বা কমপোস্ট মেশান মাটি দিয়েছি। ব্যাস আপনার কাজ শেষ। এবার গাছ বড় হবার পালা।

টমেটো একটি শীতকালীন সবজি, তাই খুব ভালমতো লক্ষ রাখতে হবে গাছের টবে কোন মতেই যেন পানি বেশি দেয়া না হয়। অর্থাৎ আপনাকে খেয়াল রাখতে হবে গাছের গোঁড়ায় যেন কোন ক্রমেই পানি জমে না থাকে। গাছের গোঁড়ার দিকের মাটি একটু শুকনো থাকলে ক্ষতি নেই কিন্তু বেশি ভেজা যেন না থাকে।



আরেকটা জিনিস আপনাদের খেয়াল রাখতে হবে, টবে চারা লাগানোর পর সরাসরি রোদে প্রথম কয়েকদিন গাছ টা না রাখাই ভাল। ৮-১০ দিন একটু ছায়ায় রেখে নিলে গাছের বৃদ্ধির জন্য ভাল। ৮-১০ দিন ছায়ায় রাখার পর গাছের বৃদ্ধি যখন স্বাভাবিক হয়ে যাবে তখন গাছকে সরাসরি রোদে রাখলেও কোন সমস্যা নেই। এভাবে গাছের জন্য কিছু কিছু নিয়ম মেনে চললে ২০-২৫ দিনের মধ্যেই গাছে ফুল এসে যাবে আশা করি।

আজকে এই লেখাটা এই পর্যন্তই। চেরি টমেটো নিয়ে মনে হচ্ছে আরও কমপক্ষে একটি লেখা দিব ইনশাল্লাহ। আজকের মত এখানেই বিদায়।

3 comments:

  1. সাধারণ একটি bangla blog দেখতে অনেক সুন্দর এবং কনটেন্ট গুলো মানসম্পন্ন

    ReplyDelete
  2. আপনার ব্লগটি বাংলা ব্লগারদের জন্য অনেক প্রয়োজনীয় সাইট। দর্শকদের আরোও সুবিধার জন্য অর্থাৎ দর্শকের যেকোন বিষযের উপর যেকোন প্রশ্নের উত্তর দেওয়ার জন্য আমরা আপডেট খবর ফোরাম নামের একটি ফোরাম সাইট তৈরী করেছি।আপনার যেকোন প্রশ্নের উত্তর পেতে আমাদের ফোরাম সাইটটি ভিজিট করতে পারেন। ধন্যবাদ সবাইকে।
    http://www.updatekhobor.com/forum

    ReplyDelete

Theme images by RBFried. Powered by Blogger.