Header Ads

Header ADS

The Martian - মঙ্গলের বুকে নিষ্ঠুর অ্যাডভেঞ্চার !

পরিচালকের আসনে রিডলি স্কট, কাহিনী লেখা হয়েছে কল্পবিজ্ঞান নিয়ে আর মুভি টা ফাটাফাটি হবে না? হলও তাই, অনেকের মতে ২০১৫ সালের অন্যতম সেরা ছবি The Martian । 


                                                                   The Martian মুভির পোস্টার 

রিডলি স্কট এর কল্পবিজ্ঞান মুভি গুলো যেরকম হয়ে থাকে, এই মুভি টা তার থেকে একটু আলাদা। কোন এলিয়েন নেই, নেই কোন রক্তারক্তি মারামারির দৃশ্য, মানব সভ্যতার কোন হুমকি নিয়েও কোন কথা নেই। আছে কেবল টিকে থাকার অদম্য ইচ্ছা, তাও আবার মঙ্গল গ্রহে। কোন প্রকার সাহায্য ছাড়া সামান্য কিছু খাবার আর সীমিত প্রযুক্তি নিয়ে একজন মানুষের টিকে থাকার গল্প
The Martian।  


                                                                    দুর্দান্ত অভিনয় করেছেন ম্যাট ডেমন

নাম শুনেই আন্দাজ করা যায় মঙ্গল গ্রহ নিয়েই মূল কাহিনী। কাহিনী টাও বেশ সাধারন, একটি প্রযুক্তি গত ভুলের কারনে মঙ্গল গ্রহে আটকা পড়েন মার্ক ওয়াটনি। তার সঙ্গীরা তাকে মৃত ভেবে গ্রহ ত্যাগ করতে বাধ্য হয়। তারপর মার্ক ওয়াটনি যখন বুঝতে পারেন মঙ্গল এ তিনি পুরোপুরি একা, তখন হাল ছেড়ে না দিয়ে টিকে থাকার শপথ নেন তিনি। তবে তা কিন্তু এত সহজ নয়। কারন খাবারের পরিমান খুবই কম, পৃথিবীর সাথে যোগাযোগের পদ্ধতিও বেশ জটিল এবং এ সব কিছুই তাকে করতে হবে একা। তার উপর মঙ্গল গ্রহের বৈরি আবহাওয়া তো আছেই। তারপরের কাহিনী জানতে হলে আপনাকে মুভি টা দেখতে হবে। সাধারন কাহিনিও তখন আপনার কাছে অসাধারণ লাগতে বাধ্য।


                                                                                       কলাকুশলী দের একাংশ

বেশির ভাগ মানুষ রিডলি স্কট কে মনে রেখেছে "Gladiator" এবং "Alien" মুভির জন্য। সহজ ভাষায় বিষয়বস্তু উপস্থাপন করে কাহিনী এগিয়ে নিয়ে যাওয়ায় তার জুড়ি নাই। সাথে নির্দিষ্ট সময় পরপর চমক তো আছেই। এ সব কিছুই পাওয়া যায় এই মুভি টাতে। সফলতার সাথে সাথে চরম হতাশাও তুলে ধরা হয়েছে এখানে। কিন্তু হাল ছেড়ে না দিয়ে মার্ক ওয়াটনি কিভাবে টিকে থাকার চেষ্টা করেন তাই খুব সহজ ভাবে এবং অসাধারণ সাবলীলতার সাথে পর্দায় ফুটিয়ে তোলার জন্য নিঃসন্দেহে ফুল মার্কস পাবেন রিডলি স্কট।


                                                                                মঙ্গলের বুকে মার্ক ওয়াটনি (ম্যাট ডেমন)

এ তো গেল পরিচালনার কথা, VFX আর পোশাক পরিকল্পনা বিভাগে যে কোন ছাড় দেয়া হয়নি তা  মুভি টা দেখলেই বোঝা যায় । সাথে আছে ম্যাট ডেমন এর অসাধারন অভিনয়। এ সব কিছুর অসাধারণ মিশেলে মুভির পুরো সময় টা জুড়ে আপনাকে থাকতে হবে টানটান উত্তেজনার মধ্যে। মুভির মধ্যে সামান্য ব্রেক নিতে চান? মুভি শেষ না করে আপনি উঠতে পারবেন না !

যারা কল্পবিজ্ঞান মুভি পছন্দ করেন তাদের জন্য আদর্শ অপশন হতে পারে এই মুভি টি। সাথে suspense এবং thrill পাবেন উপরি পাওনা হিসেবে। পপকর্ণ  নিয়ে বসে যেতে পারেন মুভি টির সামনে এক্ষুনি! তবে মাঝপথে খেতে ভুলে গেলে আমার দোষ দিবেন না যেন !

No comments

Theme images by RBFried. Powered by Blogger.