Header Ads

Header ADS

It:Chapter 1 – হৃদয় ছুয়ে যাওয়া বন্ধুত্ত্বের গল্প।






হরর মুভি বা গল্প পছন্দ করেন এমন কারো কাছে Stephen King নামটা খুব একটা অপরিচিত হওয়ার কথা না। তাঁর গল্প বা উপন্যাস থেকে মুভি এবং টিভি সিরিয়াল নির্মাণ তো হলিউড এর নিয়মিত ঘটনা। ১৯৯০ সালে It এর কাহিনী নিয়েই ২ পর্বের একটি টিভি মিনি সিরিজ নির্মিত হয়েছিল। সেটা যে দর্শক দের প্রত্যাশা পুরোপুরি মিটাতে পেরেছিল তা নয়, তবে মোটামুটি উতরে গিয়েছিল বলা যায়। সার্কাসের ক্লাউন রাও যে ছোট ছোট বাচ্চাদের রাতের ঘুম হারাম করতে পারে, তা তো আমরা প্রথম টের পাই  It এর মাধ্যমেই।এই বাচ্চাদের হৃদয় বিদারক ঘটনার জন্যই দর্শক এবং পাঠক দের মনে আজো একটি আলাদা জায়গা করে আছে এই It



যুক্তরাষ্ট্রে আগামি ৬ সেপ্টেম্বর, মানে আর কয়েকদিন পর মুক্তি পাবে It:Chapter 2 । তাই ভাবলাম দ্বিতীয় কিস্তি আসার আগেই প্রথম কিস্তি নিয়ে কিছু লিখি। Stephen King এর গল্প থেকে উপজীব্য সব মুভিই যে আলোচিত হয়েছে তা কিন্তু নয়। বরং বেশির ভাগ ক্ষেত্রেই তা আমাদের হতাশ করেছে। তাই স্বাভাবিক ভাবেই এই মুভি টা নিয়ে আমার প্রত্যাশা ছিল খুবই সামান্য। কিন্তু বলতে গেলে প্রায় এক নিঃশ্বাসে মুভিটা শেষ করার পরে (এর মধ্যে অবশ্য কয়েক বার দেখা হয়ে গেছে!) মনে হল, যাক সময়টা বৃথা যায়নি। আসলে শেষ কয়েক বছরের মধ্যে অন্যতম সেরা হরর মুভিও এই ItConjuring আর Insidious এর মুভি গুলো নিঃসন্দেহে ভাল, তবে It মনে হয় সবার থেকেই আলাদা। আর হবে নাই বা কেন? এটা তো শুধু কেবল ভুতের গল্পই নয়, এখানে আরও আছে জীবনের কাছে একদল হেরে যাওয়া কিশোর কিশোরীর দল । তাই এটা কেবল It নামের একটা ভুতের গল্পই নয়, সাথে সাথে সেই কিশোর কিশোরীদের বন্ধুত্বেরও গল্প, আর এটাই সম্ভবত আর দশটা গল্প থেকে এটাকে আলাদা করে দিয়েছে।


কাহিনীর সামান্য একটু বলি, It হচ্ছে এমন একটি সত্ত্বা যা ২৭ বছর পর পর Derry নামের কাল্পনিক একটি শহরে হানা দেয় ছোট বাচ্চাদের অপহরন করার জন্য। অপহরন করার কারন হল, বাচ্চাদের আত্মা যদি সে নিজের করে নিতে পারে তাহলেই সে টিকে থাকতে পারবে, বলা যায় এটা তার এক প্রকার খাদ্য। মুভির শুরুতেই দেখা যায় Bill এর ছোটভাই Georgie কে নৃশংস ভাবে হত্যা করে ItBill তার ভাই এর অন্তর্ধান হওয়ার রহস্য ভেদ করার জন্য আপ্রান চেষ্টা করতে থাকে। Bill এর সাথে যোগ দেয় তারই স্কুলের কয়েকজন বন্ধু এবং সমবয়সী আরও কয়েকজন । প্রত্যেক বন্ধুদেরই জীবনে আছে কিছু ভুলে যাওয়ার মত ঘটনা, যা কখনো ভৌতিক অথবা চরম পারিবারিক লজ্জার। প্রত্যেকের জীবনের এই বিপরীতমুখী গল্প গুলোই আলাদা করে আপনার মনে দাগ কাটবে নিঃসন্দেহে। Bill তার ছোটভাইয়ের অন্তর্ধান রহস্য ভেদ করতে গিয়ে আবিস্কার করে It নামের এই ভয়ানক ক্লাউন এর পরিচয়। বাকিটা জানতে হলে কয়েক প্যাকেট পপকর্ণ নিয়ে বসে যান মুভিটির সামনে। রাতের বেলা দেখলে তো কথাই নেই, দুই ঘণ্টা পনেরো মিনিট কিভাবে কেটে যাবে টেরই পাবেন না! 



যারা প্রথম কিস্তি দেখেছেন তারা নিশ্চয়ই পরের কিস্তির জন্য আগ্রহ নিয়ে অপেক্ষা করছেন? তাহলে আর মাত্র কয়েকটা দিন ধৈর্য ধরতে হবে। প্রথম কিস্তির মত এই কিস্তিও ভয় পাইয়ে দেয়ার সাথে সাথে সুন্দর একটি গল্প বলবে , ভক্তরা এই আশা করতেই পারেন। লেখাটা এখানেই শেষ করছি, আর অসংখ্য Stephen King ভক্তের মত আমিও It:Chapter 2 এর অপেক্ষায় রইলাম।

No comments

Theme images by RBFried. Powered by Blogger.