Header Ads

Header ADS

জাতীয় সংসদ ভবন





সপ্তাহে তিন চারদিন নিজের কিছু কাজে আমাকে ফার্মগেট এবং কাওরান বাজার যেতে হয়। বাসা থেকে বের হয়ে মানিক মিয়া এভিনিউ রোডটা সবসময় ব্যাবহার করি। তাই জাতীয় সংসদ ভবন এর মনোরম ইমারতটা দেখা হয় নিয়মিতই। কিন্তু কখনই ভালমত খেয়াল করে লক্ষ্য করিনি এর সৌন্দর্য। আসলে সুন্দর জিনিস খুব কাছে থাকলে মনে হয় কেউ তার দিকে ভালমত গুরুত্ব দিয়ে তাকায় না। তারই ফলাফল আমাদের এই জাতীয় সংসদ ভবন। সন্ধার সময় মানিক মিয়া এভিনিউ এর একটা অংশ ভরে যায় দর্শনার্থীদের ভিড়ে আর ছুটির দিনে তো রীতিমত হাঁটাই দায় হয়ে দাঁড়ায়। এ যেন নগরীর মানুষের জন্য এক টুকরো থিম পার্ক। আমাদের দেশে তো আর ডিজনির কোন থিম পার্ক নেই তাই বিনামুল্যে নগরীর মানুষ প্রাণ ভরে উপভোগ করে এর সঙ্গ। যাই হোক আমার ক্ষেত্রে যেটা হয়েছে সেটা বলি, হঠাৎ বাসে যেতে যেতে মনে হোল একটু আগে ভাগে নেমে যাই এবং অন্যান্য দর্শনার্থীদের সাথে আমিও একটু সৌন্দর্য উপভোগে ভাগ বসাই। প্রায় ২০ মিনিট সময় নিয়ে পুরোটা হেটে দেখলাম জাতীয় সংসদ ভবন এর ইমারতটি। তখন বেশ কিছু প্রশ্ন জাগল মনে। বাসায় এসে ঠিক করলাম এটা নিয়ে একটা লেখা দেয়া যেতে পারে। আর সাথে দিয়ে দিলাম এর সম্পর্কে কিছু তথ্য যা আমরা অনেকেই জানি না।



·       জাতীয় সংসদ ভবন এর নির্মাণ কাজ শুরু হয় ১৯৬১ সালে এবং শেষ হয় ২৮ জানুয়ারী ১৯৮২ সালে। মাঝে বেশ কিছুদিন এর নির্মাণকাজ বন্ধ ছিল মহান মুক্তিযুদ্ধের কারনে।
·       এটি তৈরিতে সর্বমোট খরচ হয়েছিল ৩ কোটি ২০ লক্ষ ডলার যা সেই আমলে বিশ্বের অন্যতম ব্যায়বহুল ইমারত।
·       এর স্থপতি হিসেবে লুই কান এর নাম আমরা সবাই জানি, কিন্তু লুই কানের সহকারি স্থপতি ছিলেন একজন বাংলাদেশি, তিনি মুজাহারুল ইসলাম।



·       জাতীয় সংসদ ভবন এর নির্মাণ প্রকল্পের কাজ যখন প্রায় ৭৫ শতাংশ শেষ তখন দুঃখজনক ভাবে লুই কানের মৃত্যু ঘটে, তারপর মূল স্থপতি হিসেবে প্রকল্প এগিয়ে নিয়ে যান লুই কানের এক সময়কার সহকারি ডেভিড উইসডম।
·       বাংলাদেশের ইতিহাসের প্রথম জাতীয় সংসদ কখনই জাতীয় সংসদ ভবন ব্যাবহার করেনি।
·       মূল ভবন, দক্ষিন প্লাজা এবং উত্তর প্লাজা মিলিয়ে জাতীয় সংসদ ভবন এর সর্বমোট আয়তন প্রায় ২০০ একর।
·       সংসদ কক্ষে সর্বমোট ৩৫৪ জন সদস্যের বসার আসন রয়েছে।
·       সংসদ ভবনের ভিতরের ডিজাইন এমনভাবে তৈরি যে দিনের বেলা পর্যাপ্ত সূর্যের আলো প্রবেশ করতে পারে এবং সেই আলোতে যে কোন কাজও করা যায়।
·       নির্মাণের পর জাতীয় সংসদ ভবন প্রথম ব্যাবহার করা হয় ১৫ই ফেব্রুয়ারী ১৯৮২ তে। সেটি ছিল দ্বিতীয় সংসদ।






1 comment:

  1. ভালো।আমার বল্গে আসবেন।http://arman604.blogspot.com

    ReplyDelete

Theme images by RBFried. Powered by Blogger.