Header Ads

Header ADS

টেলিভিশন নিয়ে কিছু মজার তথ্য





মেঘের ছায়া ব্লগে আজকে আসলাম টেলিভিশন সম্পর্কে কয়েকটি মজার তথ্য নিয়ে। আমাদের দৈনন্দিন জীবনে টেলিভিশন সম্ভবত সবচেয়ে জনপ্রিয় বিনোদন মাধ্যম। ছোটবড় সকলের কাছেই এর গুরুত্ব অপরিসীম। হাল আমলে ইন্টারনেট বা স্মার্টফোন এর কারনে হয়ত এর জনপ্রিয়তা কিছুটা কমেছে তবে তা খুব সামান্য এবং মনে হয় টেলিভিশন এর জায়গা দখল করার জন্য যথেষ্ট নয়। আজকের আয়োজন এই টেলিভিশন নিয়েই।

·       গ্রিক শব্দ “টেলি” যার অর্থ দূরত্ব আর ল্যাটিন শব্দ “ভিশন” যার অর্থ দেখা, মূলত এই দুটি শব্দ মিলেই টেলিভিশন কথাটির উৎপত্তি।
·       এর আবিস্কারক হিসেবে ধরা হয় ব্রিটিশ বিজ্ঞানী John Logie Baird কে। তিনিই সর্বপ্রথম ১৯৩৬ সালে পরিপূর্ণ টেলিভিশন আবিস্কার করেন।
·       কোন সম্প্রচার মাধ্যম হিসেবে বিবিসি সর্বপ্রথম ১৯৩৬ সালে টেলিভিশনে তাদের যাত্রা শুরু করে।
·       বিজ্ঞানীদের ধারণা যেসকল বাচ্চারা ছোটবেলা থেকে সাদাকালো টেলিভিশন দেখে বড় হয় তাদের স্বপ্নের প্রায় পুরোটা হয় সাদাকালো!
·       টেলিভিশনের জনপ্রিয়তা সবচেয়ে বেশি বাড়ে দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর।
·       আমেরিকায় সবচেয়ে বেশি টেলিভিশন মালিক বাস করে। সংখ্যাটি সাড়ে সাতাশ কোটি!
·       ১৯৭৩ সালের ১৪ জানুয়ারী হাওয়াই তে অনুষ্ঠিত এল্ভিস প্রিসলি একটি সরাসরি গানের অনুষ্ঠানের টেলিভিশন দর্শক ছিল ১০০ কোটির উপরে। তৎকালীন আমলে এটা একটি খুবই অবাক করা ঘটনা।
·       একজন ৬৫ বছরের মানুষ গড়ে সারা জীবনে কমপক্ষে ২০ লক্ষ টিভি বিজ্ঞাপন দেখে থাকেন।
·       টেলিভিশনে প্রচারিত প্রথম বিজ্ঞাপনটি ছিল একটি ঘড়ির কোম্পানির। এটি ১৯৪১ সালে প্রথম প্রচার হয়।
·       বাংলাদেশের সবচেয়ে জনপ্রিয় টিভি শো মনে করা হয় “ইত্যাদি” কে। আর সবচেয়ে জনপ্রিয় টিভি নাটক ধরা হয় “কোথাও কেউ নেই” কে।
·       সারা বিশ্বে সবচেয়ে জনপ্রিয় টিভি শো ধরা হয় “গেম অফ থ্রন্স” কে। যদিও এককভাবে এই রেকর্ড M*A*S*H এর ফাইনাল পর্বটির দখলে। এই পর্বটি প্রচারের সময় দেখেছিল প্রায় ১১ কোটি মানুষ।

No comments

Theme images by RBFried. Powered by Blogger.