Header Ads

Header ADS

আসছে জোকার…





জোকার! কমিক বুক যারা পছন্দ করে তাদের কাছে এই একটা নামই যথেষ্ট। হাজার হাজার কমিকপ্রেমীরা উপভোগ করে আসছে জোকার নামের এই লোকটিকে। নাম তার জোকার হতে পারে কিন্তু তার কোন কাজই শেষপর্যন্ত জোকারের হাসিঠাট্টায় সীমাবদ্ধ থাকে না। ব্যাটম্যানের ঘুম তো সেই ১৯৪০ সাল থেকেই হারাম করে দিয়ে আসছে, সাথে সুপারম্যান, ফ্ল্যাশদেরও শান্তিতে থাকতে দেয় নি জোকার। কোন অতিমানবীয় ক্ষমতা না থেকেও যে সুপারহিরোদের সাথে সমান তালে লড়া যায় এবং তাদের নিয়ে ছেলেখেলা করা যায়, তার সর্বপ্রথম উদাহরন সম্ভবত জোকার। আমাদের প্রিয় সুপারহিরোদের এতো নাকানি-চুবানি খাওয়ানোর পরেও কিন্তু জোকারের জনপ্রিয়তা কখনো কমেনি!

আসছে ৪ অক্টোবর যুক্তরাষ্ট্র সহ সারা বিশ্বে মুক্তি পাচ্ছে টড ফিলিপ্স এর পরিচালনায় এবং জোয়াকিন ফিনিক্স অভিনীত বহু প্রতিক্ষিত জোকার মুভিটি। প্রথমেই বলে রাখা ভাল, জোকার কিন্তু বড়পর্দায় এর আগেও বেশ কয়েকবার হাজির হয়েছে। প্রথমবার আসে ১৯৮৯ সালে দ্যা ব্যাটমান মুভিতে। প্রথম বারেই কিন্তু জোকার হিসেবে ফুল মার্ক্স পেয়ে যান জ্যাক নিকলসন। ভক্তরা বহুদিন তার অভিনয় মনে রেখেছে এবং এখনও রাখছে। অনেকের মতে মুভিতে তার অভিনয় ব্যাটম্যান চরিত্রের সাথে টক্কর দেয়ার জন্য ছিল একদম মানানসই। সম্ভবত তার অভিনয়ের বিপুল প্রভাবের কারনেই পরের ব্যাটম্যান মুভিগুলোতে জোকারকে রাখার জন্য সাহস সঞ্চয় করতে পারেনি পরিচালকরা। কিন্তু ২০০৮ সালে সেই দুঃসাহস দেখান ক্রিসটোফার নোলান এবং হিথ লেজার নামের ২৮ বছরের এক যুবক। নোলানের পরিচালনায় দ্যা ডার্ক নাইট কে অনেকেই বলে থাকেন সর্বকালের সর্বশ্রেষ্ঠ সুপারহিরো মুভি। আর তা বলার অন্যতম কারন জোকার চরিত্রে সেই ২৮ বছরের যুবকের অভিনয়। পর্দায় হিথ লেজারের অভিনয় একেবারে স্তম্ভিত করে দেয়  সবাইকে। আরও বড় খবর ছিল মুভিটি মুক্তির আগেই হিথ লেজারের রহস্যজনক মৃত্যু। তবে এটা নিশ্চিত তার অভিনয় রীতিমত একটা স্ট্যান্ডার্ড তৈরি করে দেয় যে পর্দায় জোকার কেমন হওয়া উচিত। ফলস্বরুপ ২০১৬ সালের “সুইসাইড স্কোয়াড” এ ভাল অভিনয় করার পরও জেরাড লেটোকে কেউ মনে রাখেনি, সমালোচকরা বলে বসেন, “ভাল, কিন্তু হিথ লেজারের কাছে কিছুই না!”

যাই হোক, এখন পর্যন্ত যা খবর পাওয়া যাচ্ছে তাতে ৪ অক্টোবর কিন্তু হিথ লেজারের জোকারকে বেশ ভালমতন টক্করের মুখোমুখি হওয়া লাগতে পারে। মুভির Early Screening এর খবর অনুযায়ী সমালোচকরা দারুন পছন্দ করেছেন এই নতুন জোকারকে। কেউ কেউ বলছেন হিথ লেজারের মত  জোয়াকিন ফিনিক্সও অস্কার পাওয়ার দাবি জানাতে যাচ্ছেন।



জোয়াকিন ফিনিক্সকে যারা চিনেন না তাদের জন্য বলছি, তিনবার অস্কার মনোনয়ন পেয়েছেন এবং তারচেয়েও বড়কথা মেথড অ্যাকটর হিসেবে পরিচিত তিনি। এর আগেও তার কাছে মারভেলের ডক্টর স্ট্রেঞ্জ চরিত্রের সুযোগ এসেছিল, কিন্তু একই চরিত্র বারবার করতে চান না বলেই সেই সুযোগ ফিরিয়ে দিয়েছিলেন তিনি। তাই তিনি যখন জোকার চরিত্রটির জন্য মনোনীত হলেন তখন থেকেই ভক্তরা একটু নড়েচড়ে বসেছিলেন।
পরিচালক টড ফিলিপ্সের প্রথম পছন্দই ছিলেন জোয়াকিন ফিনিক্স, এবং তিনি জোয়াকিন ফিনিক্সকে ছাড়া আর কাউকেই চিন্তা করেননি জোকার চরিত্রে। আর জোয়াকিন ফিনিক্সও সম্ভবত নিজের সেরা কারিশমা দেখাতে চলেছেন এই মুভিতে। কি করেননি তিনি? চরিত্রের প্রয়োজনে ওজন কমিয়েছেন ৪৬ পাউন্ড। এই মুভির শুটিং শুরুর ৯ মাস আগে থেকে অন্য কোন মুভিতে চুক্তিবদ্ধ হওয়া থেকে বিরত থেকেছেন।  খাদ্য তালিকায় ভয়াবহ পরিবর্তন এনেছেন শরীরটাকে চরিত্রের মাপ দিতে। এরকম আরও অনেক কষ্ট স্বীকার করেছেন কেবলমাত্র এই একটি মুভি করার জন্য। আর তার ফল সম্ভবত হাতেনাতে পেতে যাচ্ছেন তিনি।
হলিউডের ট্রেড অ্যানালিস্ট দের মতে বক্স অফিস ফাটাতে না পারলেও ভাল সম্ভাবনা আছে ব্যাবসাসফল হওয়ার। এই সন্দেহের কারন, জোকার ঠিক অন্য দশটা সুপারহিরো মুভির মত নয়। তাই লাইন ধরে দর্শক নাও আসতে পারে এই মুভি দেখতে। তবে সমালোচকদের রায় যেহেতু ভাল তাই সম্ভাবনা আছে হিট হওয়ার। আর এখন তো নতুন ধরনের সুপারহিরো মুভির জয়জয়কার। তাই এই মুভিটাকে নিয়ে আশা করাই যায়।  
আসলে জোকার মুভিটা জোকার কে নিয়ে নয়, জোকারের জোকার হয়ে উঠার গল্প নিয়ে । তাই মনে হয় ধুন্ধুমার অ্যাকশান বা অতিমানবীয় কিছু আশা না করাই ভাল। তবে সমালোচকদের রায় মানলে এবং একটু ভিন্ন ধারার সুপারভিলেন কে আবারো পর্দায় দেখতে চাইলে জোকার দেখতে বসাটাই হবে উত্তম। তাই এতদিন যখন ব্যাটম্যান, স্পাইডারম্যান দের ওরিজিন স্টোরি দেখতে দেখতে যারা ক্লান্ত তাদের জন্য সম্ভবত নতুন কিছু নিয়েই আসছে জোকার।

No comments

Theme images by RBFried. Powered by Blogger.